Facebook Youtube Twitter LinkedIn
Job Life

ফেসবুকে চাকরি খুঁজবেন যেভাবে

image

বন্ধুবান্ধব ছাড়াও ফেসবুকের মাধ্যমে বিভিন্ন কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখা সম্ভব। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ফেসবুক চাকরি বিষয়ক নতুন ফিচার ‘জবস’ চালু করে। এরফলে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা এখন ফেসবুকে নিয়োগের পোস্ট করতে পারেন। সেসব পোস্টে চাকরিপ্রার্থীরা অ্যাপ্লাই করে দ্রুত সময়ের মধ্যে চাকরিও পাচ্ছেন।
তাহলে চলুন জেনে নিই ফেসবুক ব্যবহার করে কীভাবে চাকরি পাওয়া সম্ভব-

ফেসবুক পেজ সেটিংস রিভিউ করুন

ফেসবুকে আপনি যে তথ্য পাবলিক করে প্রকাশ করেছেন, শুধু সেই তথ্যই নিয়োগকারী কোম্পানিগুলো দেখতে পারবেন। তারপরেও প্রশ্ন ওঠে চাকরিদাতাদের সামনে আপনি কী উপস্থাপন করবেন? 

অনেকেই ফেসবুক আইডিকে গোপন রাখার জন্য প্রাইভেসি সেটিংস ব্যবহার করেন। ফেসবুকে প্রাইভেসি সেটিংস ব্যবহার করে চাকরি খুঁজলে তথ্যের গোপনীয়তা নষ্ট হয় না। মনে রাখা ভালো, সিভিতে আপনার সব তথ্য স্পষ্টভাবে তুলে ধরতে হবে। যাতে নিয়োগকারী বা চাকরিদাতা আপনার সম্পর্কে ইতিবাচক ধারণা নিতে পারেন। অর্থাৎ নিয়োগকারী প্রতিষ্ঠানকে আপনার দক্ষতার ব্যাপারে ভালোভাবে অবহিত করতে হবে।

চাকরি খুঁজে বের করুন এবং অ্যাপ্লাই করুন

ফেসবুকে দুইভাবে চাকরির খবর পাওয়া যায়- প্রথমত ফেসবুক পেজের জবস ট্যাবের মাধ্যমে এবং পৃথক জবস ফিচারের মাধ্যমে। অবস্থান, ইন্ডাস্ট্রি, দক্ষতা এবং চাকরির ধরন উল্লেখ করলেই ফেসবুকে চাকরি পাওয়া সম্ভব। আপনি যদি স্মার্টফোনে ফেসবুক ব্যবহার করেন তাহলে যেকোনো প্রতিষ্ঠানের পেজের জবস ট্যাব অথবা জবস ফিচারে চলে যান এবং এই কাজগুলো করুন-

১. পছন্দমতো কোনো চাকরি পেলে ‘অ্যাপ্লাই নাও’ বাটনে ক্লিক করুন। এবার আপনি একটি পেজ দেখতে পাবেন যেখানে আপনার নাম, শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য তথ্য চাওয়া হয়েছে।

২. সাবমিট করার আগে একবার সব তথ্য ঠিকঠাক লেখা হলো কি না সেটি যাচাই করে নিন। কারণ সাবমিট হয়ে গেলে এডিট করার সুযোগ থাকবে না।

৩. জীবনবৃত্তান্ত আপলোড করুন। এর সঙ্গে আপনি কেন চাকরিতে অ্যাপ্লাই করছেন এবং কোন কোন বিষয়ে আপনার দক্ষতা রয়েছে সেগুলো নিয়ে একটি কভার লেটার লিখুন।

৪. এবার ‘সেন্ড’ বাটনে ক্লিক করলে ইনবক্সে বা মেসেঞ্জারে কোম্পানির পক্ষ থেকে অটো-মেসেজ আসবে।

৫. অ্যাপ্লাই শেষে কোম্পানির পেজে লাইক দিন। এর মাধ্যমে পরবর্তীতে কখনো কোম্পানিটি চাকরির অফার করলে সেটি আপনার নিউজফিডে দেখানো হবে।

আরও দেখুন ফেসবুকে

বেশিরভাগ বিশেষজ্ঞরা মনে করেন, ফেসবুক জব সার্চ হলো প্রাথমিক ভার্সন। এর পরবর্তী ভার্সন হলো লিংকডইন এবং ফেসবুকের জব সার্চ ফিচার। এগুলোর মাধ্যমে চাকরি খুঁজতে থাকুন। 
Collected from
dhakapost



Related Posts

image

Is your workplace really built for innovation?

24/08/2024

Job Life

Organizations that succeed are those that constantly improve themselves and their offerings. But don’t expect the few people at the top to be responsible for all the interesting new thinking in the organization.

image

What’s the plan to get the most out of employees?

24/08/2024

Job Life

Before you know it, you will be in the New Year Scramble. Tax season, big initiatives, exciting improvements in the works, and the goals list goes on. 

image

অফিসে স্মার্ট কর্মী হবেন যেভাবে

24/08/2024

Job Life

কর্মক্ষেত্রে সব কর্মী সমান হন না। একই পদে থেকেও কেউ হন স্মার্ট আর কেউ ধীরগতির। তবে স্মার্ট হওয়ার বিষয়টি চাকরির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর ওপর অনেকটাই নির্ভর করে কর্মীর পদোন্নতি ও অন্যান্য সুযোগ–সুবিধা। নিজের